Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

কল্যাণ অনুদান

 

বিভাগীয় কার্যালয় খুলনার কল্যাণ অনুদান কার্যক্রম

 

সেবাপ্রার্থীর ক্যাটাগরি :

সরকারি ও  তালিকাভূক্ত স্বায়ত্বশাসিত সংস্থায় কর্মরত অবস্হায় মৃতুবরণ করলে অথবা অক্ষম হলে তার পরিবারকে অনধিক ১৫ (পনের) বছর পর্যণ্ত কল্যাণভাতা প্রদান করা হয় এবং কর্মকর্তা কর্মচারী অবসরগ্রহণের ১০ বছরের মধ্যে মৃত্যুবরণ করলে, মৃত্যুর তারিখের পরের দিন হতে ১০ বছর পূর্ণ হওয়ার অবশিষ্ট সময় পর্যণ্ত কল্যাণ অনুদান প্রদান করা হয়।

 

সেবার মৌলিক তথ্যাবলী :

সেবা প্রদানকারী অফিসের নাম

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী

সেবা প্রাপ্তির স্থান

প্রয়োজনীয় সময়

 বাংলাদেশ   

 কর্মচারী কল্যাণ

 বোর্ড, বিভাগীয়

 কার্যালয়, খুলনা

 পরিচালক

 উপপরিচালক (প্রশাসন)

 সহকারী পরিচালক (প্রশাসন)

 ইউডিএ/সাঁট-মুদ্রাক্ষরিক/এলডিএ

 বাংলাদেশ কর্মচারী  

 কল্যাণ বোর্ড, বিভাগীয়

 কার্যালয়, খুলনা

 ১৫ কার্যদিবস

 সেবা প্রদানের 

 সংক্ষিপ্ত বিবরণ

 

 

 

 ১. কার্যালয়ে আবেদনসমূহ প্রাপ্তির পর নথি খোলা হয়, যাচাই-বাছাই করা হয় এবং  

  কোন ত্রুটি থাকলে তা চিঠির মাধ্যমে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষকে জানানো হয়;

 ২.আবেদনসমূহের নথির মাধ্যমে ইনিসিয়েটিং অফিসার হতে পরিচালক পর্যন্ত ৪টি  

 ধাপে অনুমোদন করা হয়;

 ৩. কল্যাণভাতার কার্ড নম্বর ও তথ্যাদি রেজিষ্টারে লিপিবদ্ধকরা, অগ্রায়নপত্রের মাধ্যমে

  কার্ড ইস্যু করে প্রাপক/প্রাপিকার অংশ ডাকযোগে মৃত ব্যক্তির অফিস কর্তৃপক্ষ   

 বরাবরে প্রেরণ করা হয়

 ৪. কল্যাণভাতার কার্ডের ব্যাংকের অংশের তালিকা প্রণয়ন ও অগ্রায়নপত্রের মাধ্যমে  

 তালিকাসহ কার্ডগুলো সোনালী ব্যাংক, রমনা কর্পোরেট শাখায় প্রেরণ করা হয়।  

 পরবর্তীতে রমনা কর্পোরেট শাখা কর্তৃক কার্ডগুলো সংশ্লিষ্ট সোনালী ব্যাংকের শাখায়

 প্রেরণ করা হয় 

৫. বিভাগীয় কার্যালয়ে কার্যক্রম সফটওয়্যারের আওতায় না আসায় এবং আইটি

 সংশ্লিষ্ট জনবল না থাকায় প্রচলিত নিয়মে এ কার্যক্রম সম্পাদিত হয়

৬. এ সংক্রান্ত সকল তথ্য বোর্ডের ওয়েবসাইট (www.bkkb.khulnadiv.gov.bd) থেকে

 জানা যাবে

 সেবা প্রাপ্তির  

 শর্তাবলি

 

 

 

১.  সরকারি ও  তালিকাভূক্ত স্বায়ত্বশাসিত সংস্থায় কর্মরত অবস্হায় মৃতুবরণ করলে অথবা অক্ষম হলে তার পরিবারকে অনধিক ১৫ (পনের) বছর পর্যন্ত কল্যাণভাতা প্রদান করা হয় এবং কর্মকর্তা কর্মচারী অবসরগ্রহণের ১০ বছরের মধ্যে মৃত্যুবরণ করলে, মৃত্যুর তারিখের পরের দিন হতে ১০ বছর পূর্ণ হওয়ার অবশিষ্ট সময় পর্যন্ত কল্যাণভাতা পাবেন। কর্মচারী ১ জুলাই, ২০১৯ এর পূর্বে  মৃতুবরণ করলে  ১,০০০/- টাকা এবং ১ জুলাই, ২০১৯ তারিখ বা এর পরবর্তী সময়ে মৃতুবরণ করলে মাসিক ২,০০০/- হারে কল্যাণভাতা পাবেন;

২.  নির্ধারিত আবেদন ফরম নং ০২ পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রাদি প্রতিস্বাক্ষর করে সংযুক্ত করত বিভাগীয় কার্যালয়ের জন্য বিভাগীয় পরিচালক বরাবরে একটি অগ্রায়ন পত্রের মাধ্যমে প্রেরণ করতে হয়;

৩.  মৃত ব্যক্তির একাধিক স্ত্রী (আবেদনকারী) থাকলে প্রত্যেককে পৃথক ফরমে আবেদন করতে হয়;

৪.   সমস্ত সনদপত্র অফিস কর্তৃক প্রতিস্বাক্ষর করে প্রেরণ করতে হয়;

৫.   মাসিক কল্যাণ ভাতার আবেদনের ক্ষেত্রে চাকরিজীবীর মৃত্যুর ৩ (তিন) বছরের মধ্যে আবেদন দাখিল নিশ্চিত করতে হবে ।

প্রয়োজনীয় কাগজপত্র

১. Pay fixation ২০১৫/ তালিকাভূক্ত স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের ক্ষেত্রে চাকরি বহির ৩য় পৃষ্ঠা/এস.এস.সি সনদ (অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত ফটোকপি);

২. মৃত্যু সনদ (রেজিস্টার্ড ডাক্তার/ স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত কপি));

৩. ওয়ারিশ সনদ (বয়স, পেশা, বৈবাহিক অবস্থা উল্লেখপূর্বক স্থানীয় ইউ.পি. চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃক প্রতিস্বাক্ষরিত);

৪. ওয়ারিশগণ কর্তৃক আবেদনকারীকে প্রদত্ত ক্ষমতাপত্র (স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃক প্রতিস্বাক্ষরিত);

৫. অক্ষমতার কারণে চাকরি হতে অবসরের ক্ষেত্রে অফিস আদেশের সত্যায়িত ফটোকপি;

৬. মুক্তিযোদ্ধা সনদের সত্যায়িত ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে);

৭. কর্মচারীর স্বামী বা স্ত্রী ব্যতীত পরিবারের অন্য সদস্যের মৃত্যুর ক্ষেত্রে দাফন/অন্ত্যেষ্টিক্রিয়ার অনুদানের জন্য নির্ভরশীলতার সনদ (ইউ. পি. চেয়ারম্যান/

    ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃক প্রতিস্বাক্ষরিত);

৮. আবেদনকারীর নমুনা স্বাক্ষর (শুধুমাত্র কল্যাণ ভাতা অনুদানের জন্য);

৯. আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র (অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত ফটোকপি);

১০. অবসর গ্রহণের অফিস আদেশের সত্যায়িত ফটোকপি;

১১. বেতন প্রদানের তারিখ উল্লেখপূর্বক শেষ বেতনের সনদ সত্যায়িত কপি;

১২. কর্মচারী মৃত্যুর পর আবেদন দাখিল করতে ৬ মাসের বেশি বিলম্ব হলে কর্তৃপক্ষের মাধ্যমে বিলম্বের ব্যাখ্যা প্রদান।

প্রয়োজনীয় ফি

এজন্য কোন ফি প্রয়োজন হয় না।

সংশ্লিষ্ট আইন

বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড আইন, ২০০৪ এবং বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (তহবিলসমূহ পরিচালনা ও রক্ষণাবেক্ষণ) বিধিমালা ২০০৬ অনুযায়ী।

নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা

জনাব মোঃ শাহীনুজ্জামান, পরিচালক (উপসচিব) , ফোন (অফিস) : +৮৮০২৪-৭৭৭০১৯৬৬  মোবাইল: ০১৯১২৪৪৪৪৭৭   

জনাব নাসরিন আক্তার, উপপরিচালক, ফোন (অফিস) : +৮৮০২৪-৭৭৭০১৯৬৬ মোবাইল: ০১৭৫৭৩৯৬৩০৯