বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কাযালয়,খুলনা একটি সেবামূলক সরকারি প্রতিষ্ঠান। সরকারি কর্মচারী ও তাদের পোষ্যদের নিকট কল্যাণমূলক সরকারি সেবা পৌঁছে দেয়া এর কাজ। ইহা জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতাধীন। বাংলাদেশের ০৮ (আট) টি বিভাগ হতেই এই কার্যক্রম পরিচালিত হয়। বিভাগীয় কার্যালয়,খুলনা হতে সে সকল সেবাসমূহ প্রদান করা হয় তার একটি সংক্ষিপ্ত বিবরণ নিম্নরূপ:
ক) শিক্ষাবৃত্তি/শিক্ষাসহায়তা: ১১ থেকে ২০ গ্রেডে কর্মরত কর্মচারীদের সন্তানদের শিক্ষাবৃত্তি এবং অবসরপ্রাপ্ত/মৃত/অক্ষম কর্মচারীর সন্তানদের শিক্ষাসহায়তা প্রদান।
খ) সাধারণ চিকিৎসা অনুদান: কর্মরত/অক্ষম/অবসরপ্রাপ্ত/মৃত কর্মচারী ও তাঁদের পোষ্যদের অসুস্থতাজনিত চিকিৎসা সাহায্য প্রদান।
গ) জটিল ও ব্যয়বহুল রোগের চিকিৎসা অনুদান: (প্রধান কার্যালয়, ঢাকা প্রদান করে থাকে)।
ঘ) দাফন-কাফন/অন্ত্যেষ্টিক্রিয়া: কর্মরত কর্মচারীদের উপর নির্ভরশীল/পোষ্যদের মৃত্যুজণিত দাফন-কাফন এবং কর্মরত/অবসরপ্রাপ্ত কর্মচারীদের মৃত্যুজনিত দাফন-কাফন/অন্ত্যেষ্টিক্রিয়া সংক্রান্ত সাহায্য প্রদান।
ঙ) মাসিক কল্যাণ ভাতা: কর্মরত/অবসর ভোগরত অবস্থায় মৃত্যুবরণকারীর পোষ্যদের এবং অক্ষম অবসরপ্রাপ্ত কর্মচারীদের মাসিক=১০০০/-(এক হাজার) টাকা যা বর্তমানে=২০০০/-(দুই হাজার) টাকা হারে ভাতা কর্মচারীর ৬৯ বছর বয়স পর্যন্ত/ সর্বোচ্চ ১৫ (পনের) বছর পর্যন্ত প্রদান।
চ) যৌথবীমার এককালীন অনুদান: শুধুমাত্র কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী কর্মচারীর উপর নির্ভরশীল/পোষ্যদের=১,০০,০০০/-(এক লক্ষ) টাকা যা বর্তমানে =২,০০,০০০/-(দুই লক্ষ) টাকা এককালীন প্রদান।
ছ) ক্লাব/কমিউনিটি সেন্টারের জন্য অনুদান: সরকারি কর্মচারীদের দ্বারা গঠিত ও পরিচালিত ক্লাব/কমিউনিটি সেন্টারসমূহের অনুকূলে বার্ষিক অনুদান প্রদান।
জ) স্টাফবাস কর্মসূচি (পরিবহন সুবিধা): সরকারি অফিসে কর্মরত কর্মচারীদের যাতায়াতের জন্য একটি বড় স্টাফবাস এবং এ কার্যালয়ের উপপরিচালকের যাতায়াতের জন্য একটি মাইক্রোবাস পরিচালিত হয়।
জ) মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র: সরকারি কর্মচারীদের কন্যা সন্তানদের কারিগরি শিক্ষা প্রদানের জন্য জোড়াগেট সি.এম.বি. কলোনীতে ‘মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র’ নামে একটি প্রকল্প পরিচালিত হয়।
ঝ) কমিউনিটি সেন্টার: সরকারি কর্মচারী ও তাঁদের পোষ্যদের বিবাহ, জন্মদিন,সুন্নাতে খাৎনা ইত্যাদি সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানে ভাড়া দেয়ার জন্য একটি দ্বিতল বিশিষ্ট সরকারি কমিউনিটি সেন্টার রয়েছে।
বর্তমানে বিভাগীয় কার্যালয়, খুলনা হতে উপরোক্ত সেবাসমূহ অত্যন্ত নিয়মতান্ত্রিক পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। তবে এমন একসময় ছিল যখন প্রাপক/প্রাপিকাদের নিকট সময়মতো সেবা পৌঁছে দেয়া সম্ভব হতো না। তখন অনুদান পরিশোধের প্রক্রিয়া ছিলো গতানুগতিক ও ধীরগতি সম্পন্ন। প্রত্যন্ত অঞ্চল হতে যারা অফিসে এসে যোগাযোগ করতে সক্ষম না হতো তারা বিভিন্ন প্রকার অসাধু দালালদের দ্বারা প্রতারিত হতো। সেবা প্রদানকারী অফিস ও সেবা গ্রহীতাদের মধ্যে যোগাযোগের সুব্যবস্থা না থাকায় অসম্পূর্ণ ও ত্রুটিপূর্ণ অনিষ্পন্ন নথিপত্রে স্তুপকৃত হয়ে পড়তো। যার দরুণ অফিসকক্ষগুলি ছিলো অগোছালো ও আবর্জনাবহুল।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS